Madhyamik 2019 Bengali Suggestion

জ্ঞানচক্ষু

১. ‘কথাটি শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল‘ – তপন কে? কোন কথা শুনে এবং কেন তপনের চোখ মার্বেল হয়ে গেল? ‘মার্বেল হয়ে গেল‘ কথাটির অর্থ কি? তপন কি শুনেছিল?

২. গল্প ছাপা হলেও তপন খুশি হতে পারেনা কেন? তপনের গল্প পড়ে ছোট মাসি কি বলেছিল?

৩. ‘জ্ঞানচক্ষু‘ গল্পে জ্ঞানচক্ষু বলতে কী বোঝানো হয়েছে? এই গল্পের নামকরণের সার্থকতা বিচার করো । এই গল্প অনুসারে তপনের চরিত্রটি বিশ্লেষণ করো।

৪. ‘রতনের মূল্য জহুরীর কাছেই‘ – উক্তিটির প্রসঙ্গ উল্লেখ করে মর্মার্থ লেখো । তপনের গায়ে কাঁটা দিয়ে উঠল কেন? দুঃখের সময় তপন কি সংকল্প করে?

৫. ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে‘ – অলৌকিক ঘটনাটি আলোচনা করো। কার মধ্যে এই ভাবনার উদয় হয়েছিল? তিনি কেন অলৌকিক ঘটনাটি উপভোগ করতে পারেননি?

৬. ‘কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞান চক্ষু খুলে গেল তপনের‘ – তপনের জ্ঞানচক্ষু কিভাবে খুলে গেল? তপন কে কিসের নেশায় পেয়েছে? কোন কথাটা ক্রমশ ছড়িয়ে পড়ল?

৭. কোন দিনটি তপন নিজের জীবনের সবচেয়ে সুখের দিন বলে মনে করেছে এবং তার এরকম মনে হওয়ার কারণ কি?

পথের দাবী

১. গিরীশ মহাপাত্রের সঙ্গে অপূর্ব‘র পুনরায় কোথায় দেখা হয়েছিল? গিরীশ মহাপাত্রের চরিত্রটি বিশ্লেষণ করো এবং তার সাজসজ্জার পরিচয় দাও।

২. পথের দাবী পাঠ্যাংশ অনুসারে সব্যসাচী মল্লিক সম্পর্কে কি জানা যায়? তাকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি সৃষ্টি হয়েছিল?

৩. ‘বাবুটির স্বাস্থ্য গেছে…… বজায় আছে‘ –কে, কার উদ্দেশ্যে মন্তব্যটি করেছেন? বক্তার এরকম মন্তব্যের কারণ কি? ‘পথের দাবী‘ রচনা নামকরণের সার্থকতা আলোচনা করো।

৪. ‘যাঁকে খুঁজছেন ……… একবার ভেবে দেখুন‘ – উক্তিটি কার এবং কোন প্রসঙ্গের উক্তি করেছেন? কালচার বলতে কী বোঝায়? বক্তা এরকম উক্তির কারণ কি? ‘মনে হলে ….. মিশিয়ে যাই‘ – উক্তিটির তাৎপর্য লেখো।

৫. রোগা মুখের অদ্ভুত চোখের দৃষ্টির বর্ণনা দাও এখানে কার চোখের কথা বলা হয়েছে? গিরীশ মহাপাত্রের পকেট থেকে কি কি পাওয়া যায়?

৬. ‘বুড়ো মানুষের কথাটা শুনো‘ – কে, কাকে এই কথাটি বলেছে? একথা বলার কারণ কি? বুড়ো মানুষটির যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো।

৭. অপূর্ব তৎক্ষণাৎ কিসে সম্মত হয়েছিল? কে তার অনেক বেশি আপনার জন? প্রথম শ্রেণীর যাত্রী হিসেবে অপূর্বর ট্রেনে চড়ার অভিজ্ঞতা হয়েছিল তার বিবরণ দাও।

বহুরূপী

১. বাইজির ছদ্মবেশে হরিদার কত টাকা রোজগার হয়? জগদীশ বাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তার বর্ণনা দাও। ‘বহুরূপী‘ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

২. ‘আপনি ভগবানের চেয়েও বড়ো?’ – কাকে কথা বলা হয়েছে এবং কেন? অদৃষ্ট হরিদার কোন ভুল ক্ষমা করবে না? হরিদা পুলিশ সেজে কিভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন?

৩. গল্প শুনে হরিদা কেন গম্ভীর হয়ে গিয়েছিল? এই গল্পে দেখানো ‘জবর খেলাটির‘ বর্ণনা দাও। হরিদা কি কান্ড ঘটিয়েছিল?

৪. বহুরূপী গল্প অনুসারে হরিদার চরিত্রটি বর্ণনা করো। সন্ন্যাসীর পরিচয় দাও। এই গল্পে উল্লিখিত সন্ধ্যার বর্ণনা দাও। হরিদার দারিদ্র্যের জীবনচিত্র নিজের ভাষায় আলোচনা করো।

৫. ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়‘ – উক্তিটির মধ্যদিয়ে বক্তা কোন সত্যের প্রতি ইঙ্গিত করেছেন? হরিদা গম্ভীর হয়েছিলেন কেন?

৬. কে অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারে? বক্তা চরিত্রের বৈশিষ্ট্য আলোচনা করো।

অদল বদল

১. আবেগ ভরা গলায় হাসান কি বলল? ‘ও আমাকে ……. কাকে বলে?’ – ‘ও‘ বলতে কার কথা বলা হয়েছে, সে কাকে কী শিখিয়েছিল? অমৃতের মায়ের নাম কি ছিল? কে, কী ঘোষণা করলেন?

২. ‘বাহালি বৌদি‘ কে ? পাঠান বাহালি বৌদিকে কি বলেছিলেন? পাঠানের বলা গল্পটি সংক্ষেপে লেখ। অমৃতের মাথায় হঠাৎ কি বুদ্ধি খেলে গেল?

৩. ছেলে দুটোর মধ্যে তফাৎ কি? ‘খাঁটি জিনিস‘ বলতে কী বোঝানো হয়েছে? তামাশার ব্যাপারটা কি? অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে এবং তার চরিত্রে কি ধরনের বদল ঘটেছে?

৪. কোন আওয়াজ মুখরিত হয়ে উঠলো? ছেলে দুটোর মধ্যে মিল ও অমিল কোথায়? গ্রামপ্রধান কার নাম অদল এবং কার নাম বদল দিলেন ? কোন আওয়াজ মুখরিত হয়ে উঠেছিল এবং কেন?

নদীর বিদ্রোহ

১. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে‘ – নদীর বিদ্রোহের কারণ বলতে কী বোঝানো হয়েছে? বক্তা তা কিভাবে অনুমান করেছিলেন? নদীর জন্য নদেরচাঁদের মায়া স্বাভাবিক কেন?

২. ‘নিজের এই …….. উপভোগ করে‘ – কার পাগলামির কথা বলা হয়েছে এবং পাগলামির পরিচয় দাও। কোন ট্রেনটি নদের চাঁদ কে পিষে দিয়ে গিয়েছিল?

৩. নদীকে ভালবাসার পেছনে নদেরচাঁদের কি কৈফিয়ৎ ছিল? নদেরচাঁদের ভয় লাগছিল কেন এবং এই ভয়ের পরিণতি কি হয়েছিল? নদীর পূর্ব ও পরবর্তী রূপ বর্ণনা করো।

৪. নদেরচাঁদ কত বছর স্টেশন মাস্টারি করছে? নদেরচাঁদ কি নিয়ে গর্ব অনুভব করতো? তার কোন উপলব্ধি গর্বকে ক্ষুন্ন করেছে?

৫. নদীর বিদ্রোহ গল্প অবলম্বনে নদেরচাঁদের চরিত্র বিশ্লেষণ করো। নদেরচাঁদ–এর লেখা চিঠির পরিণতি হয়েছিল তার কারণ আলোচনা করো। জলপ্রবাহ কে তার জীবন্ত মনে হয়েছিল কেন?

অসুখী একজন

১. “সেখানে ছিল ….. কাঠকয়লা” – অসুখী একজন কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কিভাবে হল তা লেখ? “তারপর যুদ্ধ এর” – ‘তারপর‘ বলতে কী বোঝানো হয়েছে? যুদ্ধ কিভাবে ঘটল? যুদ্ধকে ‘রক্তের আগ্নেয় পাহাড়‘ বলা হয়েছে কেন?

২. দেবতাদের শান্ত হলুদ বলা হয়েছে কেন? “আর সেই …. অপেক্ষায়” – মেয়েটি কিসের প্রতীক? মেয়েটির অপেক্ষার তাৎপর্য বিশ্লেষণ করো। মেয়েটির মৃত্যু হল না কেন? কে পায়ে দাগ ধুয়ে দিল এবং এই দাগ ধোয়ার তাৎপর্য লেখ? রক্তের দাগ কাল কেন এবং পঙতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

৩. এই কবিতায় কবি বিশ্ব শান্তির যে বার্তা দিয়েছেন তা আলোচনা করো। মিষ্টি বাড়ির আশেপাশে কি ছিল? ‘অসুখী একজন‘ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।

আয় আরো বেঁধে বেঁধে থাকি

১. এই কবিতার নামকরণের সার্থকতা বিচার করো? ‘আমাদের জীবনে‘ যে বিপন্নতার চিত্র পাওয়া যায় তা নিজের ভাষায় লেখ। ‘শিশুদের শব‘ বলতে কবি কী বুঝিয়েছেন? পৃথিবীর বেঁচে থাকা নিয়ে কবির সংশয়ের এর কারণ কি? কবি নিজেদের ভিখারী বলেছেন কেন?

২. কাদের ঘর উড়ে গেছে এবং কেন? কবি বেঁধে থাকার প্রয়োজনীয়তা কেন অনুভব করেছেন? কবি কেন বলেছেন ‘আমাদের ডান পাশে ধ্বস‘?

৩. “আমাদের পথ নেই আর” – কবির এরকম উক্তির কারণ কি এবং তিনি এর জন্য কি করনীয় মনে করেন? কোথাও কিছু না থাকার কারণ কী?

আফ্রিকা

১. “চিরচিহ্ন দিয়ে …. ইতিহাসে” – কাকে একথা বলা হয়েছে? কীভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল? সভ্যতার শেষ পুণ্যবাণী‘টি কী?

২. “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে” – ওরা কারা? ওদের নগ্ন রূপের পরিচয় দাও। ‘লোহার কাতকড়ি‘ নিয়ে আসার তাৎপর্য লেখো। কবি ‘ছায়াবৃতা‘ সম্পর্কে কী বলেছেন তা লেখো। কবি কাকে মানবীর দ্বারে দাঁড়াতে বলেছেন এবং তাকে‘মানহারা মানবী‘ বলা হয়েছে কেন?

৩. ‘অশুভ ধ্বনি‘ বলতে কবি কী বুঝিয়েছেন? এই কবিতায় কবি কাদের প‌শু বলেছেন? ‘মানুষ ধরার দল‘ বলতে কবি কী বুঝিয়েছেন? কবি কেন ‘যুগান্তরের কবি‘-কে আহ্বান করছেন?

৪. ‘কৃপণ আলোর অন্তঃপুরে‘ এবং ‘অপমানিত ইতিহাসে‘ আফ্রিকার যে ছবি কবি তুলে ধরেছেন তার আলোচনা করো। এই কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ উঠেছে তা লেখো।

অভিষেক

১. ‘হা ধিক মোরে‘ – বক্তা নিজেকে কেন ধিক্কার দিয়েছেন? পাঠ্যাংশ অবলম্বনে তার চরিত্র আলোচনা করো। মেঘনাদের রোষের পরিচয় দাও। ‘মেঘবাহন‘ কে এবং সে হাসিবে কেন?

২.কুমারের চরিত্রের/ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও। ‘হায়, বিধি …. প্রতি‘ – কার উক্তি ? এরকম উক্তিটির কারন কী? রাবনের সাজসজ্জার কারণ কি? লঙ্কা কম্পনের কারণ কি?

৩. রাবন ও ইন্দ্রজিৎ এর সাক্ষাৎ কথোপকথন নিজের ভাষায় লেখ। ‘অম্বুরাশি–সুতা‘ কে? তিনি কী উত্তর দিলেন? ‘আর একবার …. আজ্ঞা মোরে‘ – কোন আদেশর কথা বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য বিচার করো।

প্রলয়োল্লাস

১. এই কবিতায় ‘মহানিশার‘ শেষে কে, কিভাবে আসে? কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন? এই কবিতায় কবি প্রলয়কে কোন কোন বিশেষনে উল্লেখ করেছেন এবং এই বিশেষণ গুলির তাৎপর্য লেখো।

২. ‘মাভৈঃ‘ শব্দের অর্থ কী? এই কবিতায় কবি কাকে ‘ভয়ংকর‘ বলেছেন এবং সে কিভাবে আসছে?

৩. ‘কাল ভয়ংকর …. আসে সুন্দর‘ – কাল–ভয়ংকর কে? সুন্দর কেন ‘কাল–ভয়ংকর‘-এর রূপ ধারণ করেছে? উক্তিটির তাৎপর্য বিচার করো। ‘নূতনের‘ কেতন বলতে কবি কী বুঝিয়েছেন?

৪. ‘ এই কবিতায় কবি ভাঙা–গড়ার যে ছবি ফুটিয়ে তুলেছেন তা নিজের ভাষায় লেখ। ‘দ্বাদশ … নয়নকটায়‘ – এই উক্তিটির মধ্যে দিয়ে কবিতায় যে বৈপরীত্য আছে, তার নিজের ভাষায় লেখো।

সিন্ধুতীরে

১. ‘সিন্ধুতীরে‘ কবিতা অবলম্বনে মনোহর দেশটির বর্ণনা দাও। কবি রম্ভার সাথে কার তুলনা করেছেন এবং তার রূপচিত্র নিজের ভাষায় লেখো।

২. পঞ্চকন্যা কাদের বলা হয়েছে? পঞ্চকন্যা কিভাবে চেতনা ফিরে পেল তার নিজের ভাষায় লেখ। বালা কে ? তার বিস্ময়ের কারণ কি? মহৌষধি কি দিয়ে তৈরি হয়েছিল?

৩. সখীদের আজ্ঞা দিয়েছিল এবং কেন? ‘পোতলি‘ শব্দের অর্থ কি? এই কবিতা অবলম্বনে পদ্মা চরিত্র আলোচনা করো। বক্তা কেন নিরাশ হতে চান না?

৪. নিরঞ্জন কে? তার কাছে কে, কেন কৃপা প্রার্থনা করছিল? পদ্মাবতী কে দেখে পদ্মার ভাবনা ও প্রতিক্রিয়া আলোচনা করো।

অস্ত্রের বিরুদ্ধে গান

১. ‘গানের বর্ম আজ পড়েছি গায়ে‘ – বক্তা কেন গানের বর্ম গায়ে পড়েছেন? এই কবিতার বিষয়বস্তু নিজের ভাষায় আলোচনা করো।

২. ‘অস্ত্র রাখো …. পায়ে‘ – কার উদ্দেশ্যে এমন আবেদন? এইরকম আবেদনের কারণ কি? একটা কোকিল কি করতে পারবে বলে কবির আশা?

৩. কবি কিভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান? কবি কোথায় রক্ত মোছেন? গানের সঙ্গে ঋষি বালকের সম্পর্কটি কেমন?

হারিয়ে যাওয়া কালি কলম

১. এই প্রবন্ধে বর্ণিত সবচেয়ে দামি কলমটির দাম কত? ফাউন্টেনপেন বাংলায় কি নামে পরিচিত? এই পেনের জন্ম ইতিহাস লেখ।

২. কালি–কলমের প্রতি ভালোবাসা এই প্রবন্ধে কিভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। লিপি কুশলী কাদের বলে? লখকের প্রথম ফাউনটেনপেন কেনার অভিজ্ঞতা কিরূপ ছিলো?

৩. এই প্রবন্ধের নামকরণের সার্থকতা আলোচনা করো। “তুমি সবল …… ধরে নাও আমি মৃত” – এই মন্তব্যের প্রাসঙ্গিকতা আলোচনা করো। মোগল দরবারে কাদের খাতির কেমন ছিল তা এই প্রবন্ধ থেকে আলোচনা করো।

৪. প্রাবন্ধিক কলমকে তরোয়ালের চেয়েও শক্তিধর বলেছেন কেন? এই প্রবন্ধ অনুসারে বিভিন্ন রকম দোয়াতের পরিচয় দাও।

৫. সহজে কালী তৈরীর পদ্ধতি বর্ণনা দাও।

বাংলা ভাষায় বিজ্ঞান

১. বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার অসুবিধা এবং তার থেকে উত্তরণের উপায় গুলি আলোচনা করো। ‘ত্রিবিধ‘ ধারা সম্পর্কে আলোচনা করো।

২. ‘বৈজ্ঞানিক সন্দর্ভ‘ বলতে কী বোঝায়? বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ রচনার জন্য কেমন রচনার পদ্ধতি দরকার বলে মনে করেছেন লেখক? লক্ষণা ও ব্যঞ্জনা কি?

৩. ‘এতে রচনা উৎকট হয়‘ – কোন কারনে রচনা উৎকট হয় এবং এর প্রতিকার কি? কোন দোষ থেকে বাংলা বৈজ্ঞানিক সাহিত্যকে মুক্ত হতে হবে এবং কিভাবে তা সম্ভব?

৪. কলকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত ভাষা সমিতি কত সালে গঠিত হয়েছিল? এই সমিতির সদস্য কারা ছিলেন? তাদের প্রচেষ্টা কতটা সফল হয়েছিল?

সিরাজদ্দৌলা

১.সিরাজউদ্দৌলা নাট্যাংশে সিরাজউদ্দৌলা যে চরিত্র পাওয়া যায় তা আলোচনা করো। ‘আমার এই ….. ক্ষমা করো‘ – বক্তা কাঁধের কাছে কোন অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে মন্তব্য শুনে তার কি প্রতিক্রিয়া হয়?

২. ‘আপনাদের কাছে …. এই বিশ্বাস দিন‘ – কাদের কাছে বক্তা ভিক্ষা চান? তিনি কি আশ্বাস প্রত্যাশা করেন? সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও। কেন ‘বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা‘ নেমে এসেছিল?

৩. ‘জানি না, ….. রাক্ষুসী পলাশি‘ – পলাশি নামকরণের কারণ লেখ। উক্তিটির তাৎপর্য আলোচনা করো। সিরাজ কাদের কাছে সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন? কেন তিনি এ সাহায্যের প্রত্যাশী হয়েছেন?

৪. ‘কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা‘ – কাকে উদ্দেশ্য করে এবং কেন এই কথাটি বলা হয়েছে? কলকাতা জয়ের ইতিহাস সংক্ষেপে লেখ। সিরাজের নবাবির পরিনাম কি হয়েছিল?

কোনি

১. কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। ক্ষিদ্দা কিভাবে পনির জীবনের প্রেরণা হিসেবে কাজ করেছিল তা সম্পর্কে আলোচনা করো। স্টেট চ্যাম্পিয়নশিপের বিরুদ্ধে যে ষড়যন্ত্র হয়েছিল তার বিবরণ দাও।

২. লীলাবতী কে এবং তার বিদ্রোহী হওয়ার কারণ কি? জুপিটার ক্লাবে ক্ষিতিশের বিরুদ্ধে আনা অভিযোগগুলো কি ছিল? এগুলির উত্তরে ক্ষিতিশের বক্তব্য কি ছিল?

৩. ‘কোনি‘ উপন্যাস অবলম্বনে কোনি চরিত্রটি বিশ্লেষণ করো। ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক‘ – বুকের মধ্যে কি পুষে রাখার কথা এখানে বলা হয়েছে? এরকম ভাবনার কারন সম্বন্ধে লেখ।

৪. কোনির দুচোখে জল ভরে এলো কেন? এরপর কি হয়েছিল?

সংলাপ রচনা

১. কলকাতা বইমেলা নিয়ে দুই বন্ধুর কথোপকথন ২. বৃক্ষ রােপনের প্রয়ােজনীয়তা নিয়ে দুই বন্ধুর কথোপকথন ৩. ছাত্র ও শিক্ষকের সম্পর্ক বিষয়ে দুই বন্ধুর কথােপকথন ৪, পথ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুই বন্ধুর কথোপকথন ৫. ইন্টারনেটের সুফল ও কুফল নিয়ে কথােপকথন ৬. প্লাস্টিক ব্যাগের যথেচ্ছ ব্যবহারে পরিবেশ দূষণ নিয়ে আলোচনা ৭. স্কুলে ইংরেজি শেখার প্রয়ােজনীয়তা আছে এই নিয়ে দুই বন্ধুর কথোপকথন ৮. অতিরিক্ত দ্রব্যমূল্য বৃদ্ধি ৯. বিদ্যালয়ে পাশ ফেল প্রথার প্রচলন

প্রতিবেদন রচনা

১. রক্তদান জীবন দান ২. নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি ৩, রাজ্যজুড়ে অরন্য সপ্তাহ পালন ৪. বিশ্ব যোগ দিবস পালন ৫, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ৬. মােবাইল ফোনে কথা বলার সময় রাস্তা পার হতে গিয়ে পথ দুর্ঘটনায় মৃত্যু ৭. পথ নিরাপত্তা সপ্তাহ পালন ৮. কন্যাশ্রী প্রকল্প ৯. ভাষা দিবস উদযাপন

প্রবন্ধ

১. দৈনন্দিন জীবনে বিজ্ঞান ২. বিজ্ঞান ও কুসংস্কার ৩. একটি গাছ একটি প্রাণ ৪. পরিবেশ দূষণ ও তার প্রতিকার/বিশ্ব উষ্ণায়ন ৫. তোমার জীবনের লক্ষ্য ৬. একটি ভ্রমণের অভিজ্ঞতা ৭. তোমার প্রিয় ঋতু ৮. জীবনের একটি স্মরণীয় অভিজ্ঞতা ৯. আধুনিক জীবনে সংবাদমাধ্যমের ভূমিকা ১০. মাতৃভাষায় বিজ্ঞান চর্চা ১১. চরিত্র গঠনে খেলাধুলা ১২. কন্যাশ্রী প্রকল্প ১৩. তোমার প্রিয় লেখক।

ব্যাকরণ ও বঙ্গানুবাদ

ব্যাকরণ ও বঙ্গানুবাদের জন্য বিভিন্ন প্রশ্ন পত্র এবং টেস্ট পেপার অনুশীলন করতে হবে।

2,532 total views, 103 views today